Breaking News

মোবাইল, ল্যাপটপে সারাক্ষণ চোখ! ভালো থাকতে যা করবেন?

বাড়িতে বসে কাজ করছেন অনেকেই। সবসময় থাকতে হচ্ছে ল্যাপটপে বা মোবাইল ফোনে। দীর্ঘসময় মোবাইল, ল্যাপটপ দেখতে দেখতে চোখের দৃষ্টি ঝাপসা হয়ে যাচ্ছে। ভালো করে দেখতেই পাচ্ছেন না!

অনেকের চোখেই জ্বালা, ব্যথা চলে এসেছে। যেন ধুলোবালি ঢুকেছে চোখে। চোখ ফুলে লাল। পানিও গড়াচ্ছে।

সবসময় স্ক্রিনে চোখ রাখার কারণেই এমন হচ্ছে, বলছেন চিকিৎসকরা। যার ক্ষতিকর রশ্মি চোখে নানা সমস্যার সৃষ্টি করছে। পানি শুকিয়ে যাচ্ছে চোখের।

সাবধান! মোবাইল, চশমা, বাজারের ব্যাগ থেকেও হতে পারে করোনা

এই সমস্যা থেকে ভালো থাকতে জেনে নিন কয়েকটি পরামর্শ-

১. কাজের ফাঁকে ছুটি নিন – প্রতি ১৫-২০ মিনিট অন্তর স্ক্রিন থেকে বিরতি নিন। কয়েক সেকেন্ড চোখ বন্ধ করে রাখুন। আপনার চোখের চারপাশের পেশীগুলো ম্যাসাজ করুন। দুই ঘন্টার মধ্যে চোখে পানির ঝাপটা দিন। কিন্তু কখনোই হাত দিয়ে চোখ ঘষবেন না। চোখ শুকনো লাগলে চিকিৎসকের পরামর্শ মেনে আই ড্রপ ব্যবহার করতে পারেন।

২. নির্দিষ্ট সময় অনলাইন থাকুন – চেষ্টা করুন হাতের কিছু কাজ শিখতে। তাহলে কম সময় অনলাইনে থাকবেন। বাকিটা সময় হাতের কাজ তৈরিতে কাটবে। আপনার চোখ কম ক্ষতিগ্রস্ত হবে।

৩. পরিবারের সঙ্গে সময় কাটান – পরিবারের সঙ্গে সময় কাটানো মানেই মোবাইল বা ল্যাপটপে কম সময় খরচ করা। তাই অবসরে পরিবারের সঙ্গে আড্ডা দিন। চোখ থাকবে সতেজ।

৪. পুষ্টিকর খাবার খান – বাদাম, আখরোট, মাছ এবং সাইট্রাস ফল ডায়েটে রাখুন। এগুলো পুষ্টি বাড়ায়। চোখ ভালো রাখে। কিছু খাবার আপনার চোখের জন্য ভাল। ওবেসিটি, টাইপ ২ ডায়াবেটিস কমায়। মাছের মধ্যে থাকা মেগা ৩ ফ্যাটি অ্যাসিড অন্ধত্ব দূর করে।

৫. আলোর নিচে বসে কাজ করুন – অন্ধকারে বসে মোবাইল বা ল্যাপটপ দেখবেন না। এতে চোখ বেশি করে খারাপ হবে। উজ্জ্বল আলোর নীচে বসে কাজ করুন বা অনলাইনে থাকুন। সমস্যা কম হবে।

ভাইরাস প্রতিরোধক কিছু খাবার সম্পর্কে জেনে রাখুন যেগুলো এ সময়ে খাওয়া উচিৎ

ডা. মহীপাল সিং সচদেব/এনডিটিভি/এএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *