Breaking News

ইতিহাসের ‘ভয়ংকর শীতকালের’ ঝুঁকিতে যুক্তরাষ্ট্র

এখন গ্রীষ্মকাল। এখনই যদি করোনাভাইরাস ঠেকানো না যায়, তাহলে আধুনিক ইতিহাসের ‘সবচেয়ে ভয়ংকর শীতকালের’ মুখোমুখি হতে পারে যুক্তরাষ্ট্র।

সাবেক মার্কিন স্বাস্থ্য কর্মকর্তা ও ভ্যাকসিন বিশেষজ্ঞ রিক ব্রাইট এ হুশিয়ারি দিয়েছেন। বৃহস্পতিবার কংগ্রেসের নিুকক্ষ প্রতিনিধি পরিষদের স্বাস্থ্যবিষয়ক উপকমিটির শুনানিতে সরকারের করোনা পদক্ষেপ নিয়ে সতর্ক করেন। খবর এএফপির।

যুক্তরাষ্ট্রের ভ্যাকসিন তৈরিবিষয়ক সরকারি সংস্থা বায়োমেডিকেল অ্যাডভান্সড রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটির পরিচালক ছিলেন রিক ব্রাইট।

গত মাসে করোনাভাইরাস প্রতিরোধে ব্যবস্থা নিয়ে সরকারের অবহেলার প্রতিবাদ করায় এবং প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তথাকথিত ‘করোনার জীবাণুনাশক ওষুধের’ বিরোধিতা করায় তাকে ওই পদ থেকে সরিয়ে দেয়া হয়।

তিনি করোনাভাইরাসের ওষুধ হিসেবে হাইড্রোক্সিক্লোরোকুইনের ব্যবহার নিয়েও ট্রাম্প প্রশাসনের বিরোধিতা করেছেন। পরে ট্রাম্প তাকে ‘অসন্তুষ্ট’ কর্মকর্তা আখ্যা দিয়ে বরখাস্ত করেন।

শুনানিতে রিক ব্রাইট বলেন, করোনার প্রাদুর্ভাবের প্রথমদিকে সরকার নিষ্ক্রিয় থাকার কারণে যুক্তরাষ্ট্র অনেক প্রাণহানির শিকার হয়েছে।

রিক আরও বলেন, তিনি জানুয়ারিতেই করোনা বিস্তার ঠেকাতে মাস্কসহ মেডিকেল সরঞ্জামের স্বল্পতার কথা জানিয়েছিলেন। বিষয়টি তিনি সরকারের সর্বোচ্চ পর্যায়ে তুলেছিলেন; কিন্তু তাতে কোনো সাড়া পাননি। উল্টো আমাকে হতাশ হতে হয়েছে।

যুগান্তর/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *